ব্যবসায়ের হিসাব নিকাশের জন্য কোন ধরনের সফটওয়্যার প্রয়োজন

Necessity of ERP- UMS

ব্যবসায়ের হিসাব নিকাশের জন্য কোন ধরনের সফটওয়্যার প্রয়োজন?

কাগজবিহীন অফিসের সুবিধা এখন হাতের নাগালে। তথ্যপ্রযুক্তি এ ব্যবস্থাকে আরও সহজ করে দিয়েছে। যেকোনো ব্যবসাতেই কিছু ব্যবসায়িক নিয়ম রয়েছে, যেগুলো মেনে চলতে হয়৷ যেমন কর্মচারী ব্যবস্থাপনা, হিসাব, ক্রেতা, ক্রয়–বিক্রয়, মজুদ ব্যবস্থাপনা, পণ্য প্রস্তুতি ব্যবস্থাপনা, বিক্রয়-বিপণন-পরবর্তী ব্যবস্থাপনা, অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থাপনা ইত্যাদি। আর এ কাজগুলোকে সহজ করতে রয়েছে নানা ধরনের সফটওয়্যার। এ ধরনের ব্যবসাভিত্তিক একটি সফটওয়্যার Enterprise Resource Planning (ERP)। বিভিন্ন ধরনের ব্যবসার জন্য দৈনন্দিন ক্রয়-বিক্রয়ের রশিদ তৈরি, কর্মচারী ব্যবস্থাপনা, মজুদ ব্যবস্থাপনা, লাভ-ক্ষতি, দেনা-পাওনার হিসাব রাখার সমাধান দিয়ে থাকে এটি।

 

ERP Explained by UNion Mercantile Solutions

 

এছাড়া যেসব প্রতিষ্ঠানের অনেক শাখা আছে, তারাও খুব সহজে একই সফটওয়্যারের মাধ্যমে সামগ্রিকভাবে ব্যবসার সকল দিক পরিচালনা করতে পারবেন।

ছোট-বড় যে কোনো প্রতিষ্ঠানের প্রয়োজনের কথা মাথায় রেখে এর বিভিন্ন মডিউল ইআরপি সাজানো হয়।   Enterprise Resource Planning (ERP) সফটওয়্যারগুলো মোবাইল, কম্পিউটারসহ যে কোন অপারেটিং সিস্টেমে চালানো যায়।

ইআরপি সফটওয়্যার কি? ব্যবসা প্রতিষ্ঠানের জন্যে ইআরপি কেন গুরুত্বপূর্ণ?

ছোট বড় সব ধরণের ব্যবসার সেন্ট্রাল সলিউশনের ক্ষেত্রে ইআরপি সফটওয়্যার দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে। এই ধরণের সফটওয়্যার দিয়ে খুব দ্রুত যে কোন ব্যবসার বিভিন্ন শাখা প্রশাখার ডাটা সংগ্রহ, স্টোর করা এবং ম্যানেজ করা সহজ হয়।

ERP ইআরপি এর পুরো মানে কি?

ই-তে এন্টারপ্রাইজ, আর-তে রিসোর্স এবং পি-তে প্ল্যানিং। সুতরাং, ইআরপি (ERP) মানে এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (Enterprise Resource Planning) যার বাংলা মানে দাঁড়ায় উদ্যোগ রিসোর্স পরিকল্পণা বা ব্যবসার রিসোর্স পরিকল্পণা।

ইআরপি সফটওয়্যার কি?

ইআরপি (ERP) হচ্ছে একটা ব্যবসায়িক সফটওয়্যার যা একই সঙ্গে সম্পদ, হিসাবরক্ষণ, গুদামরক্ষণ, কেনাবেচা, ক্রেতা ব্যবস্থাপনাসহ অভ্যন্তরীণ যোগাযোগও সম্পাদন করতে পারে৷ সবচেয়ে বড় বিষয় হচ্ছে, এ সফটওয়্যার ব্যবহার করতে কোনো হার্ডওয়্যার লাগবে না। সফওয়্যারটি ব্যবহার করতে শুধু প্রয়োজন ইন্টারনেট। অর্থাৎ পুরো সফটওয়্যারটিই ক্লাউডে রয়েছে।

 

 

যে টুল বা সফটওয়্যার দ্বারা যে কোন ব্যবসার সব ধরণের রিসোর্স পরিকল্পণা ও ব্যবস্থাপনা করা হয়, তাকে ইআরপি সফটওয়্যার বলে। একটা ব্যবসা প্রতিষ্ঠানের যাবতীয় কার্যাবলী সম্পাদনা করা, ডাটা সংরক্ষণ করা, সেগুলোকে ম্যানেজ করা, এক কথায় প্রতিষ্ঠানের পেছনের সমস্ত কাজ-কর্ম ম্যানেজ করার জন্যে যে সফটওয়্যার ব্যবহার করা হয়, সেটাই ইআরপি সিস্টেম সফটওয়্যার।

এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানার (ইআরপি) একটি পূর্ণাঙ্গ পদ্ধতি, যার ফলে আলাদাভাবে হিসাবরক্ষণ, লোকবল ব্যবস্থাপনা, ক্রেতা ব্যবস্থাপনা ইত্যাদির কোনো সফটওয়্যার লাগবে না। ওয়েবভিত্তিক একটি পদ্ধতির মাধ্যমে চলবে ইআরপি র সব কাজ৷ যেমন এটি চলে ক্লাউডে, তাই হালনাগাদের বিষয়টিও তাৎক্ষণিক পাওয়া সম্ভব। আর যেহেতু শুধু ইন্টারনেট ব্যবহার করেই সফটওয়্যারটি ব্যবহার করা যায়, তাই এটি সব ধরনের ব্যবসার ক্ষেত্রেই বেশ সহায়ক।

ব্যবসা প্রতিষ্ঠানের জন্যে ইআরপি সফটওয়্যার কেন গুরুত্বপূর্ণ?

প্রতিষ্ঠানের আর্থিক সাশ্রয়

একটা প্রতিষ্ঠান ম্যানেজ করার জন্যে অ্যাকাউন্টসহ ম্যানেজমেন্ট সেকশনে অনেক লোকের প্রয়োজন হয়। যদি ইআরপি সফট্ও‌য়্যার থাকে, তবে অল্প লোক দিয়েই অনেক বড় ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করা সম্ভব। ফলে, ব্যবসা প্রতিষ্ঠানের আর্থিক সাশ্রয় হয়।

ব্যবসার কেন্দ্রীয় ব্যবস্থাপনা

একটা ইআরপি সিস্টেম সফটওয়্যারের মাধ্যমে একটা ব্যবসা প্রতিষ্ঠানকে কেন্দ্রীয়ভাবে ব্যবস্থাপনা করা যায়। অর্থাৎ, প্রতিষ্ঠানের ক্রয়-বিক্রয় হিসাব, আমদানি-রপ্তানি রিসোর্স, কর্মচারীদের বেতন, উপস্থিতিসহ যাবতীয় সব ডাটা একটা জায়গায় রাখা যায়। আর সেখান থেকে সকলেই ডাটা অ্যাক্সেস করতে পারে। ফলে, কোন ফাইল পত্রের জন্যে বিভিন্ন টেবিলে ঘোরার প্রয়োজন হয় না। জাস্ট সফটওয়্যারে ঢুকে ফাইলটি নিয়ে নেয়া যায়।

বেটার অ্যানালিটিক্স

একটা ব্যবসা প্রতিষ্ঠানের উন্নতির জন্যে নানা রকম ডাটা অ্যানালাইস করতে হয়। আর এটা ম্যানুয়ালি বা ফিজিক্যালি করাটা অনেক কঠিন। কারণ, এক্ষেত্রে অনেক কর্মচারী-কর্মকর্তার অংশ গ্রহণের প্রয়োজন হয়। ইআরপি সিস্টেম সফটওয়্যার এই অনেকের কাজকেই একা করে দিতে পারে। কাজেই, ইআরপি বা এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সফটওয়্যার ব্যবসার জন্যে অবশ্যই বেটার অ্যানালিটিক্স হিসেবে কাজ করে।

এছাড়াও ইআরপি সফটওয়্যার এর আরো অসংখ্য সুবিধা রয়েছে। বর্তমান যুগে ব্যবসার জন্যে, বিশেষ করে ব্যবসায় প্রোডাক্টিভিটি এবং প্রপিটের জন্যে ইআরপি সিস্টেম সফটওয়্যার অপরিহার্য।

ইআরপি এর কিছু বৈশিষ্ট নিচে আলকপাত করা হলোঃ

 

 

ডায়নামিক ড্যাশবোর্ড

সহজ ও ডায়নামিক ড্যাশবোর্ডের মাধ্যমে আপনি পুরো সফটওয়্যারটি ম্যানেজ করতে পারবেন।

রিসিপ্ট প্রিন্টিং

পজ প্রিন্টার অথবা যেকোন সাধারন প্রিন্টার এর মাধ্যমে রিসিপ্ট প্রিন্ট করে দিতে পারবেন।

একাউন্টিং সিস্টেম

প্রতিদিনের সেলস রিপোর্ট, জমা-খরচের হিসেব এই সফটওয়্যারের মাধ্যমে পেয়ে যাবেন। সে সাথে মাসিক/বাৎসরিক লাভ লোকসানের হিসেবগুলো এই সফটওয়্যার থেকে বের করতে পারবেন খুব সহজেই।

সহজ ইনভয়েসিং সিস্টেম

সহজ ও ডায়নামিক ড্যাশবোর্ডের মাধ্যমে আপনি পুরো সফটওয়্যারটি ম্যানেজ করতে পারবেন।

স্টক ম্যানেজমেন্ট

পার্সেজ ও সেল এর মাধ্যমে স্টক ম্যানেজ করতে পারবেন এবং স্টক রিপোর্ট দেখতে পারবেন।

এই সফটওয়্যার ব্যবহার করে কিভাবে আপনার ব্যবসায় লাভবান হবেন?

 

 

কাস্টোমার রিসিপ্ট প্রিন্ট

এই সফটওয়্যারের মাধ্যমে আপনি সহজেই আপনার কাস্টোমারকে রিসিপ্ট প্রিন্ট করে দিতে পারবেন। সকল প্রোডাক্ট আগে থেকেই সফটওয়্যারে এন্ট্রি করা থাকবে। বিক্রির সময় শুধু প্রোডাক্টগুলো সিলেক্ট করে ক্যাশ রিসিপ্ট বা মেমো করে দিতে পারবেন। এতে ক্যাশ রিসিপ্ট দেয়া অনেক দ্রুত হবে এবং স্মার্ট হবে। কাস্টোমারের আপনার প্রতিষ্ঠান সম্পর্কে একটা পজেটিভ ধারনা তৈরী হবে।

স্টক ম্যানেজমেন্ট

নতুন প্রোডাক্ট পার্সেসের মাধ্যমে সফটওয়্যারে নতুন স্টক অ্যাড করতে পারবেন। প্রতিটি সেল অটো আপনার স্টক থেকে প্রোডাক্ট বিয়োগ হয়ে যাবে। প্রতিটি নতুন ইনভয়েজ করার সময় এবং স্টক রিপোর্ট থেকে আপনি প্রোডাক্টের স্টক সম্পর্কে ধারনা পাবেন।

অনলাইন ডাটাবেজ

আর নয় পুরাতন খাতার হিসেব। পুরো ব্যবসায়ীক হিসেব থাকছে এখন অনলাইনে এক সফটওয়্যারের ভেতরেই। তাই হিসেবের খাতা হারিয়ে যাওয়া বা নস্ট হয়ে যাবার আর ভয় নাই। পুরো ডাটাবেজ অনলাইন ক্লাউডে থাকবে সুরক্ষিত। আমাদের ডাবল প্রটেকশন আপনার ডাটাবেজ মেইন সার্ভারের পাশাপাশি অন্য আরেকটি রিমোট সার্ভারে প্রতিদিন অটো ব্যাকআপ হবে। কোন কারনে মেইন সার্ভার থেকে যদি ডাটা নস্টও হয়ে যায় অন্য সার্ভার থেকে তা রিস্টোর করে ফেলা যাবে। তাই ১০০% সুরক্ষা থাকছে আপনার ডাটাবেজ এর।

একাউন্টিং সিস্টেম

একাউন্টস রিপোর্ট থেকে আপনি আপনার ব্যবসার দৈনিক/মাসিক/বাৎসরিক অথবা নির্দিষ্ট তারিখ সিলেক্ট করে রিপোর্ট দেখতে পারবেন। এখন আর আপনাকে বিক্রির ক্যাশ বই নিয়ে হিসেবে বসতে হবে না। আমাদের সফটওয়্যার আপনাকে অটো হিসেব করে দেবে। একদিকে যেমন আপনার হিসেব নিকেশ করতে অনেক সময় বাচতেছে অন্য দিকে এক সফটওয়্যারের ভেতরেই পুরো সেলস এর রিপোর্ট থাকায় সহজেই বছরের যেকোন সময়ের সেলস এর রিপোর্ট, লাভ লসের রিপোর্ট মাত্র কয়েক ক্লিকেই বের করে ফেলতে পারবেন।

অনলাইন এক্সেস

এখন আর কোথাও গেলে দোকান দূরে মনে হবে না। দোকান আপনার পকেটের ভেতরে। পুরো সফটওয়্যারটি অনলাইনে থাকায় আপনি পৃথিবীর যেকোন প্রান্ত থেকে পিসি/ল্যাপটপ বা মোবাইল থেকে সফটওয়্যারে লগইন করে আপনার শপ বা প্রতিষ্ঠানের সেলস রিপোর্ট দেখতে পারবেন এবং সফটওয়্যার ম্যানেজ করতে পারবেন। জানতে পারবেন আজ আপনার কি পরিমান সেল হয়েছে, কি পরিমান প্রোডাক্ট স্টকে জমা আছে।

সফটওয়্যারগুলো কাদের জন্য?

 

 

 

ম্যানুফ্যাকচারিং থেকে শুরু করে যেকোন ধরনের ব্যবসা, দোকান, রেস্টুরেন্ট, হোটেল, সুপার শপ, লাইব্রেরি, ইলেক্ট্রনিক শো-রুম, মোবাইল শো-রুম, হার্ডওয়্যার শো-রুম, কম্পিউটার শো-রুম, জেনারেল ষ্টোর, ফিলিং ষ্টেশন সহ অন্যান্য প্রতিষ্ঠান।

আপনার দোকান বা সুপার শপের জন্য নিন পস ও একাউন্টিং সফটওয়্যার, আপনার ডিলারশিপ ও হোলসেল বিজনেস এর জন্য নিন ইনভেন্টরী ম্যানেজমেন্ট কাম সেলস ইআরপি সফটওয়্যার, আপনার রেস্টুরেন্ট এর জন্য নিন পজ কাম একাউন্টিং ও রেস্টুরেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার, আপনার শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নিতে পারেন আমাদের এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম। এছাড়াও ইউনিয়ন মার্কেন্টাইল সল্যুশনস দিচ্ছে যেকোন স্বাস্থ্য সেবামূলক প্রতিষ্ঠানের জন্য একটি আদর্শ হসপিটাল ইআরপি (ERP) সফটওয়্যার সলুশন যার মাধ্যমে স্বাস্থ্য সেবামূলক প্রতিষ্ঠান সমূহের কর্মক্ষমতা বৃদ্ধি করে, সুষ্ঠ প্রশাসনিক ব্যবস্থার নিশ্চয়তা প্রদান, রোগীর জন্য উন্নত সেবা প্রদান এবং খরচ কমিয়ে মুনাফা বৃদ্ধি করতে সহায়তা করে।

দোকান অথবা ব্যবসা প্রতিষ্ঠানের আয় ব্যয়, ক্রয়, বিক্রয়, খরচ, বাকি, বকেয়া, ক্যাশ মেমো তৈরি এবং স্টক এর হিসেব খুব সহজেই ম্যানেজ করা যায় আমাদের ওপেন সোর্স ইআরপি (এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং) সফটওয়্যারগুলোতে।

আপনার ব্যবসা ব্যবস্থাপনা নিয়ে চিন্তিত? অ্যাকাউন্টিং, ইনভেন্টরি, অন্যের কাছে পাওনার হিসাব কোনটাই ঠিক মত মনিটরিং করতে পারছেন না?

করোনা কালীন এবং করোনা পরবর্তী সময়ে বড় একটা পরিবর্তন আসবে আমাদের এই পরিচিত পৃথিবীতে।  ব্যবসা অনলাইন ভিত্তিক করা অতিব প্রয়োজনীয় হয়ে পড়েছে।  আপনার ব্যবসাকে করুন স্মার্ট ও ডিজিটাল। আপনার দোকান, ডিলারশীপ অফিস ও ব্যবসায়ের জন্য ইআরপি এবং এর সাথে ইনভেন্টরী ম্যানেজমেন্ট সফটওয়্যার খুবই জরুরি। একটা ERP সফটওয়্যার আপনার ব্যবসাকে করবে সহজ ও ঝামেলামুক্ত। সহজেই আপনার ব্যবসার বাই-সেল ও লাভ-ক্ষতির এর হিসাব নিকাশ সফটওয়্যার থেকে বের করতে পারবেন। তেমনি অফিসের ক্ষেত্রে কর্মচারী ব্যবস্থাপনা, হিসাব, ক্রেতা, ক্রয়–বিক্রয়, মজুদ ব্যবস্থাপনা, পণ্য প্রস্তুতি ব্যবস্থাপনা, বিক্রয়-বিপণন-পরবর্তী ব্যবস্থাপনা, অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থাপনা ইত্যাদি কাজগুলোকে সহজ করে নিতে পারবেন।

আপনার ব্যবসা খাত কে সহজ এবং আধুনিকায়ন করার লক্ষে ইউনিয়ন মার্কেন্টাইল সল্যুশনস দিচ্ছে ৩টি অনন্য সহজ সফটওয়্যার সমাধান। আমাদের ওপেন সোর্স ইআরপি গুলোতে আছে সকল ধরনের বৈশিষ্ট, যার ব্যবহারে আপনার ব্যবসা খাতে আসবে নতুন মাইলফলক। আপনার ব্যবসার ধরন ও জটিলতার উপর নির্ভর করে আপনি বেছে নিতে পারেন, উপযুক্ত এবং আপনার পছন্দসই ইআরপি।

এই ইআরপি গুলো প্রতিটি ই, ক্লাউড ইআরপি, তাই দামে সস্তা, স্থিতিশীল এবং ব্যবহার করা সহজ। মাসিক নাম মাত্র খরচে আপনি আপনার প্রয়োজনীয় ইআরপি ব্যবহার করতে পারবেন।

বিদ্রঃ ওপেন সোর্স সফটওয়ার হবার কারনে, প্রতিটি ক্লাউড ইআরপি সফটওয়্যারগুলো আজীবনের জন্য লাইসেন্স ফী মুক্ত এবং বিশ্বব্যাপী অসংখ্য Developer দের দ্বারা প্রয়োজন অনুযায়ী সফটওয়্যার গুলো সর্বদাই আধুনিকায়ন ও নিত্য নতুন ব্যবসা বান্ধব সুবিধা সংযোজন করা হচ্ছে।

আমাদের ওপেন সোর্স বিজনেস ম্যানেজমেন্ট / ইআরপি গুলো আপনার এই সমস্যা সমাধান করে দিতে পারে খুব সহজে। ঘরে বসে কিংবা যেকোনো স্থান থেকে মনিটরিং করুন আপনার বিজনেস। সকল প্রয়োজনীয় ফিচার সমৃদ্ধ এই সফটওয়্যার গুলো আপনার ব্যবসার দৈনন্দিন কাজের সাথে মিল রেখে তৈরী করা হয়েছে। ব্যবসায়িক হিসাব-নিকাশে ভুল হওয়া, নিয়মিত করতে হয় এরকম সময় সাপেক্ষ কাজগুলোর ঝামেলা থেকে মুক্ত থাকছেন।

ইউনিয়ন মার্কেন্টাইল সল্যুশনস, ERP সফটওয়্যার সম্পর্কিত ইন্সটলেশন ও ইমপ্লিমেন্টেশন এর ওয়ান স্টপ সল্যুশন আমরা দিয়ে থাকি। আপনি যদি চান আপনার ই-কমার্স ব্যবসা ক্রমশ অগ্রগতির দিকে ও প্রত্যাশিত লক্ষে এগিয়ে যাক, তাহলে আর দেরি না করে এখনই যোগাযোগ করুন আমাদের সাথে।

 

ইউনিয়ন মার্কেন্টাইল সল্যুশনস
ঠিকানাঃ বাড়ি নং # ১৬ (চতুর্থ তলা), রাস্তা নং # ১০এ,

ব্লক নং # এইচ, বনানি, ঢাকা- ১২১৩।
ফোনঃ +8801865531002, +88 02-55041833 ext- 159
ওয়েবঃ https://www.umltech.net
মেইলঃ [email protected]